Sponser

ইঁদুরের চিত্রকর্ম

অদ্ভুত
PUBLISHED: September 16, 2020

কোনো কোনো প্রাণীদের দ্বারা যে শিল্পকর্ম হতে পারে তা এখন আর অজানা নয়। টুগুডস ‘টিরি পজ’ নামের পেজটি নিশ্চিত করছে রং তুলি আর ক্যানভাস পেলে ইঁদুরেরা কতটা তৎপরতা দেখাতে পারে।
স্টেফ টুগুডের মাথায় ইঁদুরদের শিল্পকর্মের ব্যবসা করার স্বপ্ন ছিল না আদৌ। তবে ২০১৮ সালে প্রিয় একটা ইঁদুর, যেটার নাম আবার ক্যাপ্টেন জ্যাক স্পেরো মারা যাওয়ার পর তার মনে হলো ওদের দিয়ে কিছু একটা করিয়ে রাখা যায়, যেটা ওরা না থাকলেও স্মৃতি হিসাবে থাকবে। যেমন জ্যাক মারা যাবার পরই ওটার পায়ের কিছু ছাপ নিয়ে রাখেন। ‘কিছু খুদে ক্যানভাস এবং রং কিনে আনি। ছেলেদের দিতে পা দিয়ে ওই ক্যানভাসে আঁকিবুকি করে আমার জন্য চমৎকার কিছু স্মারকের ব্যবস্থা করে দিল।’ বলেন টুগুড। ছবি তোলারও বাতিক আছে তাঁর। অতএব শিল্পকর্মসহ ইঁদুরের ছবি পোস্ট করেন অনলাইনে। ব্যাস অনেকেই এগুলো কিনতে আগ্রহ প্রকাশ করল।
টুগুডের সঙ্গে কথা বলে জানা গেল তার অধীনে এখন এ ধরনের ১২ টি শিল্পি ইঁদুর আছে। তবে এরা আগে তার বন্ধু, তারপর শিল্পী। ‘ওদের আঁকা ছবির যতই চাহিদা থাকুক না কেন তাদের যে রং মেখেই জীবনটা কাটিয়ে দিতে হবে তা না।’ তিনি জানান তার কোনো কোনো ইদুরবন্ধু আঁকায় একটু বেশি পারদর্শী, ছোট্ট একটা ট্রেনিং এরও আয়োজন আছে তাদের জন্য। স্টেফ জানান তার এই টিনি পজ পেইজটা শুধু ইঁদুরদের চিত্রকর্ম দেখানো বা বিক্রির জন্য নয় বরং ইঁদুর পুষতে মানুষকে উৎসাহিত করতে এবং ইঁদুরের কল্যানের কথা ভেবে তৈরি।
ইঁদুরদের নানা ধরনের শিল্পকর্মই মেলে পেইজটিতে। তবে এই মুহুর্তে সেখানে বিক্রির মতো আর একটি আইটেমও নেই। এদিকে ছোট্ট এই জন্তুদের আঁকার ক্যানভাসেও টান পড়েছে। দ্রুতই আবার অর্ডার দেয়ার কথা ভাবছেন স্টেফ।

Recommended For You

7 thoughts on “ইঁদুরের চিত্রকর্ম

  1. trump says:

    Ꮃhat’s up, eνery time i uѕed to chdck weblog posts heге
    in tthe eaгly hours іn the breeak of day, ѕince i love tto larn more
    and morе.

    Look at my weeb site: trump

  2. mpo300 bermain curang terhadap member dengan melakukan settingan rtp
    rendah ada mesin slot

  3. Why viewers still make use of to read news papers when in this technological
    world the whole thing is accessible on web?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *